টি-টোয়েন্টি র‍্যাঙ্কিংয়ে জ্যোতি-সালমার উন্নতি

টি-টোয়েন্টি র‍্যাঙ্কিংয়ে জ্যোতি-সালমার উন্নতি

টি-টোয়েন্টি বিশ্বকাপ বাছাই পর্বে টানা দুই ম্যাচে দলের সর্বোচ্চ রান সংগ্রাহক ছিলেন নিগার সুলতানা জ্যোতি। তার দারুণ ব্যাটিংয়ের পুরস্কারও মিলেছে র‍্যাঙ্কিংয়ে।

টি-টোয়েন্টিতে নারী ব্যাটারদের তালিকায় ৫ ধাপ এগিয়েছেন বাংলাদেশ অধিনায়ক। মেয়েদের র‍্যাঙ্কিংয়ের সাপ্তাহিক হালনাগাদ মঙ্গলবার প্রকাশ করে আইসিসি। অলরাউন্ডাদের মধ্যে সালমা খাতুনও এগিয়েছেন দুই ধাপ।

আবু ধাবিতে গত রবিবার আয়ারল্যান্ডের বিপক্ষে ৫৩ বলে ১ ছক্কা ও ১০ চারে ৬৭ রানের ইনিংস খেলেন জ্যোতি। জয়ের ভিত গড়ে দেওয়া ইনিংসে  ম্যাচ সেরার পুরস্কারও পান তিনি।

 

পরদিন স্কটল্যান্ডের বিপক্ষে ৭৮ রানের লক্ষ্যে ৫ চারে ৩৪ রান করেন এই কিপার-ব্যাটার। টি-টোয়েন্টি ব্যাটারদের র‍্যাঙ্কিংয়ে এখন ২৩ নম্বরে নিগার। বাংলাদেশের ব্যাটারদের মধ্যে তার ওপরে নেই কেউ।

পরের অবস্থানে চোটের কারণে বাছাই থেকে ছিটকে পড়া ফারজানা হক। অভিজ্ঞ এই ব্যাটার আছেন ৪৬তম স্থানে। সালমার অবস্থান ৪৯তম।

প্রথম ম্যাচে দারুণ ব্যাটিংয়ে ৭ চারে ৪০ বলে ৪৮ রানের ইনিংস খেলা শামিমা সুলতানারও উন্নতি হয়েছে। ৬ ধাপ এগিয়ে এই ওপেনার আছেন যৌথভাবে ৭২ নম্বরে।

ব্যাটারদের র‍্যাঙ্কিংয়ে যথারীতি শীর্ষে অস্ট্রেলিয়ার বেথ মুনি। দুই ধাপ এগিয়ে ক্যারিয়ার সেরা দুই নম্বরে জায়গা করে নিয়েছেন ভারতের স্মৃতি মান্ধানা। এক ধাপ নেমে তিনে আরেক অস্ট্রেলিয়ান মেগ ল্যানিং।

বোলারদের তালিকায় আগের মতোই সেরা ইংল্যান্ডের সোফি এক্লেস্টোন। দুইয়ে তার সতীর্থ সারাহ গ্লেন। দক্ষিণ আফ্রিকার শাবনিম ইসমাইল আছেন তিনে।

বোলারদের মধ্যে বাংলাদেশের সেরা ১৩তম অবস্থান সালমার। আয়ারল্যান্ডকে বিপক্ষের ম্যাচে অফ স্পিনে ৩ উইকেট নেন স্রেফ ১৯ রান দিয়ে। পরে স্কটল্যান্ডের বিপক্ষে ১৬ রান দিয়ে ধরেন এক শিকার।

নাহিদা আক্তার আছেন ৩২তম স্থানে, রুমানা আহমেদের অবস্থান ৪৩তম। ফাহিমা খাতুন দুই ধাপ পিছিয়ে ৭৫ নম্বরে। ৮ ধাপ এগিয়ে ৮২তম স্থানে জায়গা করে নিয়েছেন রিতু মনি।

অলরাউন্ডারদের র‍্যাঙ্কিংয়েও বাংলাদেশের সেরা সালমা। ৭ নম্বরে উঠে এসেছেন তিনি স্কটল্যান্ডের ক্যাথরিন ব্রাইস ও পাকিস্তানের নিদা দারকে পেছনে ফেলে। এই তালিকায় শীর্ষে নিউ জিল্যান্ডের সোফি ডিভাইন।

Leave a Reply

Your email address will not be published.

You may use these HTML tags and attributes:

<a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <s> <strike> <strong>

Related Posts

বিশ্বে করোনা ভাইরাস

বাংলাদেশে

আক্রান্ত
২,০৩৭,৫৪৩
সুস্থ
১,৯৯১,১৭০
মৃত্যু
২৯,৪৪২
সূত্র: আইইডিসিআর

বিশ্বে

আক্রান্ত
সুস্থ
মৃত্যু

সর্বশেষ