নিষেধাজ্ঞার কবলে পড়ার পর হুয়াওয়ের ফোন বিক্রিতে মন্দা

নিষেধাজ্ঞার কবলে পড়ার পর হুয়াওয়ের ফোন বিক্রিতে মন্দা

মার্কিন নিষেধাজ্ঞার ফলে চীনা প্রযুক্তি প্রতিষ্ঠান হুয়াওয়ের স্মার্টফোন ব্যবসা দ্বিতীয় ত্রৈমাসিকে সঙ্কুচিত হয়েছে। হুয়াওয়ে জানিয়েছে, এবছরের প্রথম তিন মাসেই তাদের ফোন বিক্রি ব্যাপকহারে কমে গেছে।

হুয়াওয়ে এক বিবৃতিতে জানিয়েছে, এ বছরের জানুয়ারি থেকে মার্চের শেষ পর্যন্ত অর্থাৎ প্রথম ত্রৈমাসিকে ১৭ শতাংশ বিক্রি কমেছে। যার পরিমাণ প্রায় ২৩ বিলিয়ন মার্কিন ডলার বা ১৫২.২ বিলিয়ন ইয়ান।

গত বুধবার রোটেটিং চেয়ারম্যান এক বিবৃতিতে জানিয়েছেন, হুয়াওয়ের জন্য ২০২১ সাল একটি চ্যালেঞ্জের বছর। তবে এটি কম্পানির ভবিষ্যতের জন্য একটি সুস্পষ্ট কৌশলের সূচনাও চিহ্নিত করছে।

তিনি আরো বলেন, নিষেধাজ্ঞার কবলে থাকা অবস্থায় সরবরাহের ধারাবাহিকতা অব্যাহত রাখতে প্রযুক্তিগত উদ্ভাবন, গবেষণা ও উন্নয়নে বিনিয়োগের দিকে মনোনিবেশ করে যাবে হুয়াওয়ে।

প্রসঙ্গত, গত বছরের মে মাস থেকে হুয়াওয়ের ওপর কঠোর নিষেধাজ্ঞা আরোপ করে ওয়াশিংটন। এতে মার্কিন প্রযুক্তির সাহায্যে যেসব প্রতিষ্ঠান চিপ তৈরি করে থাকে, তাদের হুয়াওয়ের কাছে চিপ বিক্রি বন্ধ করতে বাধ্য করা হয়।

হুয়াওয়ে যেন স্মার্টফোন ও এর সঙ্গে যুক্ত কোনো যন্ত্রাংশ তৈরি করতে না পারে, এ জন্য বিশেষ ব্যবস্থা নিয়েছে যুক্তরাষ্ট্র। চীনা বাণিজ্য নিয়ে দ্বন্দ্বে বরাবরই হুয়াওয়েকে জাতীয় নিরাপত্তার জন্য হুমকি বলে আসছিলেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তার নির্দেশেই হুয়াওয়ের ওপর নিষেধাজ্ঞা আসে। নতুন মার্কিন প্রেসিডেন্ট আসার পরেও সেই নিষেধাজ্ঞা বলবৎ রয়েছে।
সূত্র : ব্লুমবার্গ

Leave a Reply

Your email address will not be published.

You may use these HTML tags and attributes:

<a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <s> <strike> <strong>

Related Posts

বিশ্বে করোনা ভাইরাস

বাংলাদেশে

আক্রান্ত
সুস্থ
মৃত্যু
সূত্র: আইইডিসিআর

বিশ্বে

আক্রান্ত
সুস্থ
মৃত্যু

সর্বশেষ