চীন-ফিলিপাইন উত্তেজনা বাড়ছে!

চীন-ফিলিপাইন উত্তেজনা বাড়ছে!

দক্ষিণ চীন সাগরে নিয়ে উত্তেজনা ক্রমশই বাড়ছে। দক্ষিণ চীন নাগর ইস্যুতে ম্যানিলায় চীনা কূটনীতিকের এক মুখপাত্রকে বহিষ্কারের হুমকি দিয়েছে ফিলিপাইন। গতকাল বুধবার এই হুমকি দেওয়া হয় দেশটির পক্ষ থেকে। সিডনি মর্নিং হেরাল্ডের এক প্রতিবেদনে এই তথ্য জানা গেছে।

দেশটির সেক্রেটারি অব ফরেন অ্যাফেয়ার্স টেডি লোকসিন জুনিয়র জানিয়েছেন, তিনি চীনের দূতাবাসে আরো একটি কূটনৈতিক প্রতিবাদ পাঠিয়েছেন। তিনি প্রতিদিনই প্রতিবাদ জানাবেন। যতোদিন পর্যন্ত দক্ষিণ চীন সাগরে একটিও চীনা ফিশিং বোট থাকবে ততোদিন পর্যন্ত প্রতিবাদ জানিয়ে যাবেন।

দক্ষিণ চীন সাগরের স্প্রাটলি দ্বীপপুঞ্জের একটি রিফ হলো হুইটসন রিফ। ওই এলাকার ২২০টি মাছ ধরার নৌকাকে ঘিয়ে উত্তেজনা বাড়ছে। ফিলিপাইনের পক্ষ থেকে ধারণা করা হচ্ছে, এই মাছ ধরার নৌকাগুলো চাইনিজ সামুদ্রিক মিলিশিয়া নিয়ন্ত্রণ করে। এই নিয়ে ফুঁসছে ফিলিপাইন।

গত মাসে চীনা সামরিক জাহাজ দেখার পর থেকে ফিলিপাইনের স্প্রাটলি দ্বীপপুঞ্জের বিতর্কিত রিফের কাছে নৌবাহিনীর টহল বাড়ায়। কিন্তু পরে চীন দাবি করে ওই জাহাজগুলো কেবলই মাছ ধরার নৌকা। কিন্তু ফিলিপাইনের পক্ষ থেকে চীনা দাবি দাবিকে প্রত্যাখ্যান করা হয়। দেশটির প্রতিরক্ষা সচিব ডেলফিন লরেঞ্জানা বলেছে, যে তারা (চীন) আন্তর্জাতিক আইন মানছে না। চীনের ‘পশ্চিম ফিলিপাইন সাগর’ দখলের চেষ্টা করছে। চীনের এমন বাড়বাড়ন্তের প্রতিবাদ জানিয়েছে ফিলিপাইনের ফিশিং ফেডারেশন পামালাকায়াও।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাও লিজিয়ান বলছেন, বিষয়টি নিয়ে নিরপেক্ষভাবে ও যুক্তিযুক্তভাবে সমাধানের আহ্বান জানাই আমরা। বিষয়টি নিয়ে উত্তেজনা বন্ধ এবং দক্ষিণ চীন সাগরের পরিস্থিতিতে নেতিবাচক চিন্তা-ভাবনা বন্ধ করার আহ্বান জানাই আমরা।

এদিকে আবার এক ধরনের হুমকিই দিয়ে রেখেছে চীনা কমিউনিস্ট পার্টির মুখপত্র দ্য গ্লোবাল টাইমসের সম্পাদক হু জিজিন। তার ওয়েবসাইটে প্রকাশ করা একটি ভিডিওটিতে তিনি বলেছেন, ফিলিপাইনের সামরিক বাহিনীর বেপরোয়াভাবে কিছু করা উচিত নয়। অন্যতায় চীন জোরালো জবাব দেবে।

সূত্র: সিডনি মর্নিং হেরাল্ড।

Leave a Reply

Your email address will not be published.

You may use these HTML tags and attributes:

<a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <s> <strike> <strong>

Related Posts

বিশ্বে করোনা ভাইরাস

বাংলাদেশে

আক্রান্ত
সুস্থ
মৃত্যু
সূত্র: আইইডিসিআর

বিশ্বে

আক্রান্ত
১৫৮,০৮৯,৯৩৫
সুস্থ
৯৪,৩৪০,০০৯
মৃত্যু
৩,২৯০,৪৬৬

সর্বশেষ