চীনে টেক জায়ান্টদের ওপর সরকারি নিয়ন্ত্রণ
নতুন সম্ভাবনা দেখছে ক্ষুদ্র কোম্পনিগুলো

চীনে টেক জায়ান্টদের ওপর সরকারি নিয়ন্ত্রণনতুন সম্ভাবনা দেখছে ক্ষুদ্র কোম্পনিগুলো

চীনের প্রযুক্তি ও ইন্টারনেট জায়ান্ট কোম্পানিগুলোর বিরুদ্ধে সরকারের চলমান একচেটিয়া ব্যবসাবিরোধী অভিযানে নতুন সুযোগ দেখছেন দেশটির ছোট কোম্পানি ও বিনিয়োগকারীরা। সম্প্রতি এক বিশ্লেষণে এমনটা জানায় রয়টার্স।

সরকারের এমন নীতির আলোকে ফিনটেক জায়ান্ট অ্যান্ট গ্রুপের উত্থান ঠেকাতে করা নতুন নিয়মের পর মার্কিন পুঁজিবাজার নাসডাকের তালিকাভুক্ত ক্ষুদ্র কোম্পানি ‘মাইক্রোলেন্ডার ৩৬০ ডিজিটেক’ তাদের শেয়ারের দাম বৃদ্ধি করেছে। পাশাপাশি ডিজিটেক তাদের নতুন নতুন ব্যবসার দিকেও নজর দিচ্ছে বলে জানা যায়।

ডিজিটেকের মুখ্য অর্থনৈতিক কর্মকর্তা অ্যালেক্স জু বলেন, ডিসেম্বর থেকে দেখা যাচ্ছে প্রভাবশালী জায়ান্টগুলো যেসব গ্রাহকের ক্রেডিট লাইন কমিয়ে বা সীমাবদ্ধ করে দিচ্ছে, তারা আমাদের সার্ভিস গ্রহণে আগ্রহী হচ্ছেন। তিনি আরো বলেন, আমাদের কাছে প্রভাবশালী কোম্পানিগুলোর ফেলে যাওয়া বাজার অধিগ্রহণ করার চমত্কার সুযোগ রয়েছে।

গত নভেম্বরে টেক জায়ান্ট আলিবাবার সহযোগী প্রতিষ্ঠান অ্যান্ট গ্রুপের ৩ হাজার ৭০০ কোটি ডলারের আইপিও জব্দ করে চীনা পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা। এর ফলে চীনে একচেটিয়া বাজার ব্যবস্থার অবসান ঘটাতে চেয়েছে সরকার। এর মাধ্যমে চীনা ভোক্তাদের জীবনে আলিবাবা, অ্যান্ট গ্রুপ, টেনসেন্ট হোল্ডিংসের মতো কোম্পানিগুলোর প্রভাব কমিয়ে আনতে চেষ্টাও করছে প্রশাসন।

নভেম্বরে প্রকাশিত এক খসড়ায় অনলাইন প্লাটফর্মগুলোর নতুন নিয়ম প্রণয়ন করা হয়। নিয়ম অনুযায়ী যৌথ বিনিয়োগের জন্য নির্দিষ্ট পরিমাণ মূলধন রাখার নিয়ম বাধ্যতামূলক করে নিয়ন্ত্রক কর্তৃপক্ষ। গত মাসে নতুন করে সাজানো নিয়মে অনলাইন বিনিয়োগকারীরা কেবল একটি ব্যাংকের সঙ্গেই চুক্তি করতে পারবে বলে জানানো হয়।

সরকারের এমন নীতির কারণে এরই মধ্যে ছোট কোম্পানিগুলোর শেয়ারের দাম অনেকটা বৃদ্ধি পেয়েছে। ডিজিটেকের শেয়ারের দাম বেড়েছে প্রায় তিন গুণ। বর্তমানে ডিজিটেকের বাজার মূল্য দাঁড়িয়েছে প্রায় ৫০০ কোটি ডলারে। অন্যদিকে লেক্সিন ফিনটেক হোল্ডিংসের দাম দ্বিগুণ বেড়ে দাঁড়িয়েছে প্রায় ২৪০ কোটি ডলারের মতো।

চলমান অভিযানের আওতায় গত সপ্তাহে বাইদু, টেনসেন্ট, ডিডি চুজিংয়ের মতো ১২টি কোম্পানিকে একচেটিয়া বিরোধী নীতিমালা ভঙ্গ করে ১০টির মতো চুক্তি করার জন্য জরিমানা করা হয়েছে। একই সময় লাইভ স্ট্রিমিং ই-কমার্স ও ডিপফেক টেকনোলজিকে তদন্তের আওতায় নিয়ে আসছে চীন সরকার।

সরকারের এ কঠোর অবস্থানের ফলে আলিবাবাতে তহবিল কমিয়ে ৩.৩ শতাংশ করেছেন বলে জানান নিউ ইয়র্কভিত্তিক বিনিয়োগকারী টম মাসি। এর আগে কোম্পানিটিতে তার তহবিল ছিল ৯.৯ শতাংশ।

এর ফলে তিনি ইয়েকা লিমিটেড ও অনলাইন স্বাস্থ্য সেবাদানকারী প্রতিষ্ঠান মেনিয়ান ওয়ানহেলথ হেলথকেয়ার হোল্ডিংসের মতো ছোট কোম্পানিগুলোতে বিনিয়োগ করার সুযোগ পেয়েছেন।

টম মাসি বলেন, সরকারের এক কঠোর অবস্থান অন্য কোম্পানিগুলোর উন্নতির পথে নতুন দরজা খুলে দিয়েছে। তিনি জানান, ইয়েকার শেয়ার মূল্য অন্তত দ্বিগুণ বৃদ্ধি পেয়েছে, অন্যদিকে মেনিয়ান ওয়ানহেলথের শেয়ারের দাম বৃদ্ধি পেয়েছে অন্তত ৩০ শতাংশ।

Leave a Reply

Your email address will not be published.

You may use these HTML tags and attributes:

<a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <s> <strike> <strong>

Related Posts

বিশ্বে করোনা ভাইরাস

বাংলাদেশে

আক্রান্ত
সুস্থ
মৃত্যু
সূত্র: আইইডিসিআর

বিশ্বে

আক্রান্ত
১৫৮,০৮৯,৯৩৫
সুস্থ
৯৪,৩৪০,০০৯
মৃত্যু
৩,২৯০,৪৬৬

সর্বশেষ