পাপুলের আসনে উপনির্বাচনের সম্ভাবনা রোজার আগেই: কবিতা খানম

পাপুলের আসনে উপনির্বাচনের সম্ভাবনা রোজার আগেই: কবিতা খানম

কুয়েতে সাজাপ্রাপ্ত শহিদ ইসলাম পাপুলের সংসদ সদস্য পদ বাতিলের পর এখন আলোচনা চলছে লক্ষ্মীপুর–২ আসনের উপনির্বাচন নিয়ে। কোনো সংসদীয় আসন শূন্য ঘোষণা করার দিন থেকে পরবর্তী ৯০ দিনের মধ্যে ওই আসনে নির্বাচন করার বাধ্যবাধকতা আছে।

এ বিষয়ে নির্বাচন কমিশনার কবিতা খানম বলেছেন, ‘সামনে যেহেতু রোজা। রোজা অবশ্যই বিবেচনায় নেওয়া হবে। রোজার সময় সাধারণত কোনো নির্বাচন দেওয়া হয় না। এটাও সম্ভবত দেওয়া হবে না। কমিশন না বসা পর্যন্ত এ বিষয়ে সিদ্ধান্ত জানানো যাবে না। রোজার পর নির্বাচন করতে হলে যদি ৯০ দিন পার হয়ে যায়, সে ক্ষেত্রে রোজার আগেই নির্বাচন হওয়ার সম্ভাবনা রয়েছে। তবে চূড়ান্ত সিদ্ধান্ত কমিশন বসার পরেই জানা যাবে।’

মঙ্গলবার রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে নিজ দফতরে সাংবাদিকদের এ কথা বলেন তিনি। কবিতা খানম বলেন,

কুয়েতের আদালতে নৈতিক স্খলনজনিত ফৌজদারি অপরাধে দণ্ডিত হওয়ায় লক্ষ্মীপুর-২ আসনের এমপি মোহাম্মদ শহিদ ইসলাম পাপুলের সংসদ সদস্য পদ বাতিল করেছে সংসদ সচিবালয়। রায় ঘোষণার দিন থেকে তার আসনটি শূন্য ঘোষণা করে সোমবার গেজেট জারি করা হয় বলে জানান জাতীয় সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব ড. জাফর আহমেদ খান।

গেজেটে বলা হয়, ‘কুয়েতের ফৌজদারি আদালতে (২৮ জানুয়ারি) ঘোষিত রায়ে নৈতিক স্খলনজনিত ফৌজদারি অপরাধে চার বছর সশ্রম কারাদন্ডে দন্ডিত হওয়ায় লক্ষ্মীপুর-২ থেকে নির্বাচিত সংসদ সদস্য মোহাম্মদ শহিদ ইসলাম বাংলাদেশের সংবিধানের ৬৬(২) (ঘ) অনুচ্ছেদের বিধান অনুযায়ী সংসদ সদস্য থাকার যোগ্য নন। সে কারণে সংবিধানের ৬৭ (১) (ঘ) অনুচ্ছেদ অনুযায়ী রায় ঘোষণার তারিখ ২৮ জানুয়ারি থেকে তার আসন (২৭৫ লক্ষ্মীপুর-২) শূন্য হয়েছে।

Leave a Reply

Your email address will not be published.

You may use these HTML tags and attributes:

<a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <s> <strike> <strong>

Related Posts

বিশ্বে করোনা ভাইরাস

বাংলাদেশে

আক্রান্ত
সুস্থ
মৃত্যু
সূত্র: আইইডিসিআর

বিশ্বে

আক্রান্ত
১৩২,৯২৪,৮৭৩
সুস্থ
৭৫,৬৪৮,৪৩৭
মৃত্যু
২,৮৮৫,০৮২

সর্বশেষ