তুরস্কে গণ টিকাদান শুরু, টিকা নিলেন এরদোয়ান

তুরস্কে গণ টিকাদান শুরু, টিকা নিলেন এরদোয়ান

তুরস্ক গণ টিকাদান কার্যক্রম শুরু করেছে। বৃহস্পতিবার থেকে চীনের সিনোভ্যাক সংস্থার তৈরি টিকার মাধ্যমে এ কার্যক্রম শুরু করা হয়। এ দিনই টিকা নিয়েছেন তুরষ্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। তুরস্কের বৃহত্তম শহর ইস্তাম্বুলের স্বাস্থ্যসেবা কর্মীদের টিকাদান দুই দিনের মধ্যে সম্পন্ন হবে বলে আশা প্রকাশ করেছে ফেরিহা ওজেড ইমারজেন্সি হাসপাতালের প্রধান চিকিৎসক নুরেত্তিন ইয়ায়েত।

অনলাইন ব্যবস্থা এবং মোবাইল অ্যাপ্লিকেশনের মাধ্যমে তুরস্কের ৮১ প্রদেশে পরিচালিত হচ্ছে টিকাদান। প্রক্রিয়াটি টিকার দীর্ঘ মেয়াদি পার্শ্ব প্রতিক্রিয়াগুলোও শনাক্ত করতে পারবে। প্রয়োজনীয় সব সুরক্ষা সংক্রান্ত পরীক্ষা শেষে গত বুধবার তুরস্কের স্বাস্থ্য মন্ত্রণালয় সিনোভ্যাকের উৎপাদিত কোভিড-১৯ টিকার জরুরি ব্যবহারের অনুমোদন দেয়। অনুমোদনের পর এক সরাসরি সম্প্রচারে টিকার ডোজ নেন তুরস্কের স্বাস্থ্যমন্ত্রী ফাহেরেটিন কোচা এবং করোনাভাইরাস সংক্রান্ত বৈজ্ঞানিক উপদেষ্টা বোর্ডের সদস্যরা।

এদিকে সিনোভ্যাক বায়োটেকের তৈরি করোনাভাইরাসের টিকার প্রথম ডোজ নিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। করোনার টিকা নিয়ে তুরস্কের জনগণকে আশ্বস্ত করতে স্থানীয় সময় গতকাল বৃহস্পতিবার টিভি ক্যামেরার সামনে টিকা নেন তিনি। বার্তা সংস্থা রয়টার্স এবং সংবাদমাধ্যম সিজিটিএনের প্রতিবেদনে বলা হয়, এরদোয়ান করোনার টিকার প্রথম ডোজ নিয়েছেন আনকারা সিটি হসপিটালে। সেখানে তাঁর সঙ্গে ছিলেন স্বাস্থ্যমন্ত্রী ফাহরেত্তিন কোচা। এর আগে গত বুধবার টিকা নেন স্বাস্থ্যমন্ত্রী।

টিকা নেওয়ার পর হাসপাতালের বাইরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এরদোয়ান জানান, তিনি এবং তাঁর দল একে পার্টির সদস্যরা টিকা নিচ্ছেন। এ সময় তিনি বাকি রাজনীতিকদেরও এই করোনার টিকার পক্ষে কথা বলার আহ্বান জানিয়েছেন।

সূত্র: রয়টার্স।

Leave a Reply

Your email address will not be published.

You may use these HTML tags and attributes:

<a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <s> <strike> <strong>

Related Posts

বিশ্বে করোনা ভাইরাস

বাংলাদেশে

আক্রান্ত
সুস্থ
মৃত্যু
সূত্র: আইইডিসিআর

বিশ্বে

আক্রান্ত
১১৪,০৯২,৭৫১
সুস্থ
৬৪,৪৮৫,৯২৪
মৃত্যু
২,৫৩১,২২৮

সর্বশেষ