মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী জানালেন
সোহরাওয়ার্দী উদ্যানে বঙ্গবন্ধু মঞ্চের পাশেই হবে ইন্দিরা মঞ্চ

মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী জানালেনসোহরাওয়ার্দী উদ্যানে বঙ্গবন্ধু মঞ্চের পাশেই হবে ইন্দিরা মঞ্চ

মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছেন, স্বাধীনতা যুদ্ধে ইন্দিরা গান্ধীর অবদান অনস্বীকার্য। এদেশের জন্য বিশ্বে তিনি জনমত গঠন করেছেন। আমাদের স্বাধীনতা আর্জনে তিনি অনেক ভূমিকা রাখলেও আমরা তাকে সেভাবে সম্মান করতে পারিনি। তাই সোহরাওয়ার্দী উদ্যানে বঙ্গবন্ধু মঞ্চের পাশেই আমরা ইন্দিরা মঞ্চ তৈরি করবে।

আজ শনিবার জাতীয় প্রেস ক্লাবে বাংলাদেশ সচেতন নাগরিক কমিটি আয়োজিত ইন্দিরা গান্ধীর স্মরণ সভায় তিনি এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, ইন্দিরা গান্ধী যেসময় স্বাধীনতার পক্ষে অবস্থান নেন, তখন ভারতের কিছু ব্যক্তি বাধা সৃষ্টি করেছিল। তিনি তাদের জানান -আমি ন্যায় ও জনগণেরর পক্ষে অবস্থান নিয়েছি। একইভাবে আমেরিকাতে একদল সাংবাদিক তাকে পাকিস্তান যুদ্ধের উসকানিদাতা হিসেবে প্রশ্ন করেন। জবাবে ইন্দিরা বলেছিলেন, জনগণের মুক্তির জন্য আমার অবস্থান। আমি জনগণের পক্ষে।

আ ক ম মোজাম্মেল হক বলেন, মুক্তিযুদ্ধের সময় বাংলাদেশের ন্যায়সংগত অধিকার বিশ্ববাসীর কাছে তুলে ধরেছিলেন তিনি। মুক্তিযোদ্ধাদের আশ্রয়, প্রশিক্ষণ ও অস্ত্র দিয়ে সহায়তা করেছেন। এসব সহযোগিতা না পেলে মুক্তিযুদ্ধ দীর্ঘায়িত হত।

তিনি বলেন, মুক্তিযুদ্ধের সময় ভারতের সব বর্ডার খুলে দিয়েছেন আমাদের জন্য, এক কোটি মানুষকে আশ্রয়, খাদ্য সহায়তা দিয়েছেন, ২ লাখ মানুষকে প্রশিক্ষণ দিয়ে আমাদের সহযোগিতা করেছেন। অথচ এতো অবদানের পরও আমরা ইন্দিরা গান্ধীকে সেভাবে সম্মান দিতে পারিনি, তার সম্মানে কিছু করতে পারিনি।

এতে উপস্থিত ছিলেন জাতীয় প্রেস ক্লাব সভাপতি সাইফুল আলম, বিএসএমএমইউ’র সাবেক ভিসি ডা. কামরুল হাসান সাবেক রাষ্ট্রদূত ও সংগঠনটির আহ্বায়ক নিম চন্দ ভৌমিক বীর মুক্তিযোদ্ধা ড. ফজলে এলাহী প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published.

You may use these HTML tags and attributes:

<a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <s> <strike> <strong>

Related Posts

বিশ্বে করোনা ভাইরাস

বাংলাদেশে

আক্রান্ত
সুস্থ
মৃত্যু
সূত্র: আইইডিসিআর

বিশ্বে

আক্রান্ত
৬১,৬৩৬,৬০৯
সুস্থ
৩৯,৪৪৫,৬১১
মৃত্যু
১,৪৪২,৫৭২

সর্বশেষ