এবার ভ্যাকসিনের ট্রায়াল স্থগিত করলো জনসন অ্যান্ড জনসন

এবার ভ্যাকসিনের ট্রায়াল স্থগিত করলো জনসন অ্যান্ড জনসন

ভ্যাকসিন গ্রহণ করে একজন স্বেচ্ছাসেবী অসুস্থ হয়ে পড়ায় পরীক্ষামূলক করোনাভাইরাস ভ্যাকসিনের চূড়ান্ত ট্রায়াল স্থগিত করেছে ওষুধ নির্মাতা প্রতিষ্ঠান জনসন অ্যান্ড জনসন। সোমবার একটি বিবৃতিতে যুক্তরাষ্ট্রে চলমান ট্রায়াল স্থগিতের ঘোষণা দেয় সংস্থাটি। একই কারণে গত মাসে অ্যাস্ট্রাজেনেকা তাদের ভ্যাকসিন ট্রায়াল স্থগিত করেছিল।

বিবৃতিতে সংস্থাটি জানিয়েছে, আমাদের নির্দেশিকাগুলো অনুসরণ করে ইন্ডিপেন্ডেন্ট ডাটা সেফটি মনিটরিং বোর্ডের (ডিএসএমবি) পাশাপাশি আমাদের অভ্যন্তরীণ ক্লিনিক্যাল ও সুরক্ষা চিকিত্সকদের মাধ্যমে অংশগ্রহণকারীর অসুস্থতা পর্যালোচনা ও মূল্যায়ন করা হচ্ছে। অসুস্থতা, দুর্ঘটনা, এমনকি গুরুতর পরিস্থিতির মতো প্রতিকূল ঘটনাগুলো ক্লিনিক্যাল অধ্যয়নের একটি প্রত্যাশিত অংশ, বিশেষ করে বড় অধ্যয়নের ক্ষেত্রে।

তবে সংস্থাটি অংশগ্রহণকারীর কি ধরনের অসুস্থতা সৃষ্টি হয়েছে তা জানায়নি। ক্লিনিক্যাল ট্রায়ালের একটি পয়েন্টই হলো সেটা বিপজ্জনক পার্শ্ব-প্রতিক্রিয়া সৃষ্টি করে কিনা তা খুঁজে বের করা। ভ্যাকসিন গ্রহণের পর স্বেচ্ছাসেবকদের মধ্যে অসুস্থতা সৃষ্টি হলে তখন ওই ভ্যাকসিনের ক্লিনিক্যাল ট্রায়াল স্থগিত করে তার অসুস্থতা ভ্যাকসিনের সঙ্গে সম্পৃক্ত কিংবা অন্য কোনো কারণে কিনা – তা দেখা হয়।

সংস্থাটি বলেছে, সুরক্ষার প্রতি দৃঢ় প্রতিজ্ঞার ভিত্তিতে সমস্ত ক্লিনিক্যাল ট্রায়ালের জন্য জনসন অ্যান্ড জনসনের পূর্বনির্ধারিত নির্দেশিকা রয়েছে। এগুলো নিশ্চিত করে, অপ্রত্যাশিত গুরুতর প্রতিকূল ঘটনার ক্ষেত্রে ট্রায়াল স্থগিত থাকতে পারে। এক্ষেত্রে অধ্যয়ন পুনরায় চালু করার সিদ্ধান্ত নেয়ার আগে সমস্ত চিকিত্সা ডাটার একটি সতর্ক পর্যালোচনা করতে হবে। আমাদের অবশ্যই এই অংশগ্রহণকারীর গোপনীয়তার প্রতি সম্মান জানাতে হবে। আমরা এই অংশগ্রহণকারীদের অসুস্থতা সম্পর্কে আরো জানার চেষ্টা করছি এবং অতিরিক্ত তথ্য শেয়ার করার আগে আমাদের সমস্ত তথ্য জানা থাকা জরুরি।

এর আগে গত মাসে ভ্যাকসিন গ্রহণ করে ব্রিটেনের স্বেচ্ছাসেবীর স্নায়ুজনিত জটিলতার কারণে অ্যাস্ট্রাজেনেকের করোনাভাইরাস ভ্যাকসিনের ট্রায়াল স্থগিত করা হয়েছিল। পরবর্তীতে তদন্তের পর বিভিন্ন দেশে ট্রায়ালটি শুরু হলেও যুক্তরাষ্ট্রে এখনো থমকে আছে।

সূত্র : সিএনএন

Leave a Reply

Your email address will not be published.

You may use these HTML tags and attributes:

<a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <s> <strike> <strong>

Related Posts

বিশ্বে করোনা ভাইরাস

বাংলাদেশে

আক্রান্ত
৪০৭,৬৮৪
সুস্থ
৩২৪,১৪৫
মৃত্যু
৫,৯২৩
সূত্র: আইইডিসিআর

বিশ্বে

আক্রান্ত
৪৫,৫৭৬,৯৯০
সুস্থ
৩০,৫৩৮,১৯৪
মৃত্যু
১,১৮৮,৭৮৭

সর্বশেষ