বাস্তবতা হলো আজকের এই যে সামাজিক অবক্ষয়

বাস্তবতা হলো আজকের এই যে সামাজিক অবক্ষয়

আমার এই অল্প সময়ের জীবনে আমি অনেক মানুষের সাথে মিশেছি। আদর্শ, চিন্তাভাবনা কিংবা মূল্যবোধের দিক থেকে প্রত্যকের মধ্যেই দেখেছি বিস্তর ফারাক। ভিন্ন ভিন্ন রাজনৈতিক আদর্শ, সেক্সুয়াল অরিয়েন্টশন, ধর্মীয় এবং সামাজিক বিশ্বাসের এই মানুষের মধ্যে আমার চোখে কেউ ছিলেন ভালো কেউ ছিলেন খারাপ। আমার চোখে বলার কারণ হলো, ভালো খারাপের ধারনাও আপেক্ষিক। সুতরাং মানুষভেদে তার সংজ্ঞাও পরিবর্তন হয়। চারপাশের এই মানুষদের দেখার পাশাপাশি আমি আমার নিজেকেও দেখছি প্রতিনিয়ত। আমার মধ্যে যেমন অনেক খারাপের বসবাস, ঠিক তেমনি অনেক ভালোরও। এই ভালো খারাপের মেলবন্ধনে আমার স্বত্বা। তবুও আমার এই চেতনার বিকাশ কিংবা বিশ্লেষণী দৃষ্টিকে যখন আমি খুব গভীরভাবে পর্যালোচনা করি, আমি তার মধ্যে একটা সূক্ষ পক্ষপাতিত্বের সাক্ষাৎ পাই।

সেই দৃষ্টি আমার নিজের খারাপ স্বত্বাকে আড়াল করে রাখতে চায়, সে আমাকে সবসময় আমার ভালো স্বত্বার সাথে পরিচয় করায়। তাই দিনশেষে আমি যে অনেক দিক দিয়েই খারাপ একজন মানুষ, তা আমি উপলব্ধি করতে পারিনা। সেই একই দৃষ্টি আবার আমার যা কিছু অপছন্দ তার বা তাদের খারাপ দিকগুলোর সাথেই পরিচয় করিয়ে তাদের সম্পর্কে আমার ধারনা তৈরী করতে শেখায়। এই পক্ষপাতিত্ব কিন্তু আমাদের সকলের মধ্যেই আছে। তাইতো একজন ধর্ষককে আমরা কেউ বিচার করি তার রাজনৈতিক পরিচয় দিয়ে, কেউ হয়তো বিচার করি তার পারিবারিক কিংবা সামাজিক অবস্থান দিয়ে। এই সামজিক অবক্ষয়ের কারণ দর্শাতে গিয়ে আমরা একেকজন একেকরকম যুক্তি দাড় করাই।

সেখানেও থাকে পক্ষপাতিত্ব, কেউ ভাবে নারীর ক্ষমতায়ন, প্রগতিশীলতা কিংবা তার ব্যবহৃত পোশাকই সকল সমস্যার কারণ, আবার কারো কাছে ধর্মীয় রীতিনীতি নারীর প্রতি এই অসম্মান দেখানো বা তাদেরকে সবসময় দমিয়ে রাখার জন্য দায়ী। সবাই নিজ নিজ অবস্থান থেকে অন্যের উপর দোষ চাপিয়ে দিয়ে নিজেকে ভালো দেখানোর একটা তথাকথিত শান্তি খুঁজি। কিন্তু বাস্তবতা হলো আজকের এইযে সামাজিক অবক্ষয় কিংবা মানুষের বিকৃত মানসিকতা আমরা দেখতে পাচ্ছি তার পেছনে আমাদের সকলেরই দায় কখনও না কখনও ছিলো কিংবা আছে। আমরা মানুষকে মানুষ হিসেবে নয়, বরং তার লিঙ্গ, রাজনৈতিক ও ধর্মীয় পরিচয় কিংবা এই গোলকে তার অবস্থান কোন অঞ্চলে তা দিয়ে বিচার করি। আমরা সকলেই কোন না কোনভাবে আজকের এই অবস্থার জন্য দায়ী। আমার নিউজ ফিডে আমার আত্বীয় স্বজন, বান্ধবী কিংবা পরিচিত যতো নারী আছেন, আপনাদের কাছে সমাজের এই নৈতিকতার অবক্ষয়ের জন্য আমি যতখানি দায়ী তার জন্য আমি ক্ষমাপার্থী। এই পরিস্থিতিতে এর চাইতে বেশী কিছু বলার ভাষা কিংবা সাহস আমার নেই। ভালো থাকুন সবাই।

Leave a Reply

Your email address will not be published.

You may use these HTML tags and attributes:

<a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <s> <strike> <strong>

Related Posts

বিশ্বে করোনা ভাইরাস

বাংলাদেশে

আক্রান্ত
৪০৭,৬৮৪
সুস্থ
৩২৪,১৪৫
মৃত্যু
৫,৯২৩
সূত্র: আইইডিসিআর

বিশ্বে

আক্রান্ত
৪৫,৫৭৬,৯৯০
সুস্থ
৩০,৫৩৮,১৯৪
মৃত্যু
১,১৮৮,৭৮৭

সর্বশেষ