ইউরোজোনের অর্থনীতিতে আবারো মন্দা

ক বছরেরও কম সময়ের মধ্যে দ্বিতীয় মন্দায় পড়েছে ইউরোজোনের অর্থনীতি। ধীর টিকাদান কার্যক্রম এবং পুনরায় জারি করা লকডাউনের কারণে চলতি বছরের প্রথম প্রান্তিকে (জানুয়ারি-মার্চ) এ অঞ্চলের অর্থনীতি আগের বছরের একই সময়ের তুলনায় আবারো সংকুচিত হয়েছে। খবর এএফপি।

বছরের প্রথম তিন মাসে যেখানে যুক্তরাষ্ট্রের অর্থনীতি ৬ দশমিক ৪ শতাংশ এবং চীনের অর্থনীতি রেকর্ড ১৮ দশমিক ৩ শতাংশ বেড়েছে, সেখানে ইউরোজোনের অর্থনীতি সংকোচনের মুখোমুখি হয়েছে।

গতকাল প্রকাশিত তথ্যে দেখা গেছে, কভিড-১৯ প্রাদুর্ভাবের মধ্যেই অর্থনীতিকে পুনরায় চালু করার একাধিক প্রচেষ্টায় এ অঞ্চলের দেশগুলো ভাইরাসটির দ্বিতীয় ও তৃতীয় ঝড়ে বিপর্যস্ত হয়ে পড়েছে। তবে সাম্প্রতিক তথ্য ইঙ্গিত দিচ্ছে, এ মন্দা স্বল্পস্থায়ী হবে। সমীক্ষায় দেখা গেছে, ইউরোপীয়দের আত্মবিশ্বাস ও উৎপাদন খাত রেকর্ড বৃদ্ধি হচ্ছে।

শেষ পর্যন্ত টিকাদান কার্যক্রম বিস্তৃত হওয়ায় ইউরোপীয়রা ব্যয় করতে শুরু করায় দোকান, রেস্তোরাঁ ও পর্যটনকেন্দ্রগুলোয় তীব্র চাহিদা সৃষ্টি হবে বলে আশা করা হচ্ছে।

বৈশ্বিক গড়ের চেয়ে দ্রুত বাড়ছে চীনের উপকূলীয় সমুদ্রপৃষ্ঠের উচ্চতা

২০২০ সালে চীনের উপকূলে সমুদ্রপৃষ্ঠ পরিমাপ করা হয়েছিল ৩ দশমিক ৯ মিলিমিটার বেশি। যা বৈশ্বিক গড়ের চেয়েও বেশি। প্রাকৃতিক সম্পদ মন্ত্রণালয় থেকে এ তথ্য জানানো হয়।

যদিও প্রাকৃতিক সম্পদ মন্ত্রণালয়ের প্রতিবেদনে বৈশ্বিক গড়ের সুনির্দিষ্ট কোনো চিত্র দেওয়া হয়নি। তবে বিজ্ঞানীদের অনুমান, বিশ্বব্যাপী সমুদ্রপৃষ্ঠের গড় বৃদ্ধি বছরে প্রায় ৩ দশমিক ৬ মিলিমিটার।

মন্ত্রণালয়ের ওই প্রতিবেদনে আরো বলা হয়েছে, ১৯৯৩-২০১১ সালের গড়ের তুলনায় ২০২০ সালে সে দেশের উপকূলীয় সমুদ্রস্তর ৭৩ মিলিমিটার বেশি দেখা গেছে।

প্রতিবেদনে আরো বলা হয়েছে, পরের ৩০ বছরে সমুদ্রপৃষ্ঠের এই উচ্চতা ৫৫ মিলিমিটার থেকে ১৭০ মিলিমিটার বাড়তে পারে।
সূত্র : কাইজিন গ্লোবাল

ভারতে আবারো করোনা হাসপাতালে আগুন, মৃত্যু ১৮

ভারতে আবারো করোনাভাইরাসে আক্রান্তদের চিকিৎসা দেওয়া হাসপাতালে আগুন লেগেছে। গত রাতে ভারতের গুজরাটের ভারুচ শহরের একটি হাসপাতালে ঘটনাটি ঘটে।

অগ্নিকাণ্ডে অন্তত ১৮ জন করোনা রোগীর মৃত্যু হয়। গতকাল শুক্রবার দিবাগত রাত ১টার দিকে হাসপাতালটিতে অগ্নিকাণ্ডের সূত্রপাত।

পুলিশ বলছে, আগুন এবং ধোঁয়ার কারণে রোগী মারা গেছে। ভারুচ-জামবুসা মহাসড়কে পাশে রয়েছে হাসপাতালটি। চারতলা হাসপাতালে অগ্নিকাণ্ডের সময় মোট ৭০ জন করোনা রোগী ছিল।

জানা গেছে, এসব রোগীর মধ্যে ২৪ জন ছিল নিবিড় পরিচর্যা কেন্দ্রে। হাসপাতালের নিচতলায় আগুন লাগার পর তা ছড়িয়ে যায়। ঘণ্টাখানেকের মধ্যেই অবশ্য ফায়ার সার্ভিস কর্মীরা আগুন নিয়ন্ত্রণে আনে।
সূত্র : টাইমস অব ইন্ডিয়া

নিষেধাজ্ঞার কবলে পড়ার পর হুয়াওয়ের ফোন বিক্রিতে মন্দা

মার্কিন নিষেধাজ্ঞার ফলে চীনা প্রযুক্তি প্রতিষ্ঠান হুয়াওয়ের স্মার্টফোন ব্যবসা দ্বিতীয় ত্রৈমাসিকে সঙ্কুচিত হয়েছে। হুয়াওয়ে জানিয়েছে, এবছরের প্রথম তিন মাসেই তাদের ফোন বিক্রি ব্যাপকহারে কমে গেছে।

হুয়াওয়ে এক বিবৃতিতে জানিয়েছে, এ বছরের জানুয়ারি থেকে মার্চের শেষ পর্যন্ত অর্থাৎ প্রথম ত্রৈমাসিকে ১৭ শতাংশ বিক্রি কমেছে। যার পরিমাণ প্রায় ২৩ বিলিয়ন মার্কিন ডলার বা ১৫২.২ বিলিয়ন ইয়ান।

গত বুধবার রোটেটিং চেয়ারম্যান এক বিবৃতিতে জানিয়েছেন, হুয়াওয়ের জন্য ২০২১ সাল একটি চ্যালেঞ্জের বছর। তবে এটি কম্পানির ভবিষ্যতের জন্য একটি সুস্পষ্ট কৌশলের সূচনাও চিহ্নিত করছে।

তিনি আরো বলেন, নিষেধাজ্ঞার কবলে থাকা অবস্থায় সরবরাহের ধারাবাহিকতা অব্যাহত রাখতে প্রযুক্তিগত উদ্ভাবন, গবেষণা ও উন্নয়নে বিনিয়োগের দিকে মনোনিবেশ করে যাবে হুয়াওয়ে।

প্রসঙ্গত, গত বছরের মে মাস থেকে হুয়াওয়ের ওপর কঠোর নিষেধাজ্ঞা আরোপ করে ওয়াশিংটন। এতে মার্কিন প্রযুক্তির সাহায্যে যেসব প্রতিষ্ঠান চিপ তৈরি করে থাকে, তাদের হুয়াওয়ের কাছে চিপ বিক্রি বন্ধ করতে বাধ্য করা হয়।

হুয়াওয়ে যেন স্মার্টফোন ও এর সঙ্গে যুক্ত কোনো যন্ত্রাংশ তৈরি করতে না পারে, এ জন্য বিশেষ ব্যবস্থা নিয়েছে যুক্তরাষ্ট্র। চীনা বাণিজ্য নিয়ে দ্বন্দ্বে বরাবরই হুয়াওয়েকে জাতীয় নিরাপত্তার জন্য হুমকি বলে আসছিলেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তার নির্দেশেই হুয়াওয়ের ওপর নিষেধাজ্ঞা আসে। নতুন মার্কিন প্রেসিডেন্ট আসার পরেও সেই নিষেধাজ্ঞা বলবৎ রয়েছে।
সূত্র : ব্লুমবার্গ

দুই-তৃতীয়াংশ আসন জিতে ক্ষমতায় ফিরবেই তৃণমূল, বললেন মমতা

ই-তৃতীয়াংশ আসন জিতে ক্ষমতায় ফিরবেই তৃণমূল, শুক্রবার দলীয় প্রার্থীদের সঙ্গে ভারচুয়াল বৈঠক করে এই বার্তা দিলেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়।

এদিন তৃণমূল সুপ্রিমো বলেন, “আমাদের প্রচুর আসন আসবে, তা নিশ্চিত। আমাদের জয় নিশ্চিত। দুই-তৃতীয়াংশ আসন নিয়ে আমরা ফিরবো।”

আজ মমতা তার দলের সকল প্রার্থীদের সাথে ভার্চুয়াল বৈঠক করেন এবং ২ মে অর্থাৎ ভোট গণনার দিন কাকে কী কী করতে হবে তা বুঝিয়ে দেন।

নিজের দলের প্রার্থীদের উদ্বুদ্ধ করার জন্য তিনি বলেন সংবাদমাধ্যমে কে কি বলছেন তা নিয়ে কেউ যেন বিচলিত না হয়ে পড়েন।

বৈঠকে তিনি আরও বলেন, সংবাদমাধ্যমের একাংশের সঙ্গে বিজেপির বোঝাপড়া হয়ে গিয়েছে। তাই গণনার শুরু থেকেই হয়তো দেখা যাবে, বিজেপি এগিয়ে গিয়েছে। কিন্তু তাতে চিন্তার কিছু নেই। দিনের শেষে তৃণমূলই জিতছে, তৃণমূলই জিতবে।

তাই তিনি বলেন, গণনার শুরু থেকে শেষ পর্যন্ত সেই কেন্দ্রেই থাকতে হবে, পড়ে থাকতে হবে টেবিল আঁকড়ে।

“কোনো অবস্থাতেই গণনার স্থল অথবা কেন্দ্র ছেড়ে চলে আসা যাবে না। শেষ পর্যন্ত থাকতেই হবে,” বলেন মমতা।

তিনি আরো বলেন, গণনাকেন্দ্রে কোনও সমস্যা হলে দলকে জানাতে হবে এবং সেইমতো ব্যবস্থা নেওয়া হবে।

“কিছু আসনে বিজেপি গন্ডগোল বাঁধানোর চেষ্টা করবে। সতর্ক থাকবেন। আলিপুরদুয়ার, জলপাইগুড়ি, কোচবিহার বিশেষ করে উত্তরবঙ্গে আমরা প্রথমদিকে হয়তো পিছিয়ে থাকব, কিন্তু কেউ মন খারাপ করে উঠে যাবেন না,” বলেন মমতা।

এমনকী গণনাকেন্দ্রে অন্য কোনো দলের কারও কাছ থেকে কোনও খাবার না নেওয়ার পরামর্শও দিয়েছেন তিনি।

ব্যথার উপশম বরফে? জানেনই না কী ভুল করছেন!

খেলতে গিয়ে পায়ে চোট লেগেছে, পড়ে গিয়ে কাঁধে চোট পেয়েছেন, পেশিতে টান বা হাড়ে ব্যথা? হাতের কাছে প্রাথমিকভাবে একটাই তো ওষুধ!বরফ। এক খণ্ড বরফ ঘষে নিলেই মনে হল, আপাতত ঠিক আছে। পরে মলম বা মেডিসিনের খোঁজ করা যাবে।

না, সেই ধারণায় আপনাকে আমূল বদল আনতে হবে। এ বিষয়ে করা একটি গবেষণার ফল সম্প্রতি সামনে এসেছে। বলা হচ্ছে, আঘাতপ্রাপ্ত পেশির জন্য ঠান্ডাই সব চেয়ে ভাল উপশমকারী ব্যাপার নয়! শুধু তাই নয়, আঘাতপ্রাপ্ত পেশিতে বরফ চেপে ধরে ব্যথা কমাতে চেয়ে হয়তো আপনি আপনার পেশির ব্যথা থেকে মুক্তি পাওয়ার গতিটাই অজান্তে অনেক কমিয়ে ফেলছেন।

‘Applied Physiology’-র গবেষকেরা চল্লিশটি ইঁদুরের উপরে পরীক্ষা করে তাদের মত জানাচ্ছেন। তারা বলছেন, মানুষের শরীরের পেশির মতোই পেশির ধরন ইঁদুরের। তাই তারা ইঁদুর নিয়ে পরীক্ষা করেন। পরীক্ষায় তারা ইঁদুরের পায়ে মাইল্ড ইলেকট্রিক শক দেন।

পরে তারা শক-প্রাপ্ত কিছু সংখ্যক ইঁদুরের পায়ে আইস-প্যাক বেঁধে দেন। বাকিগুলোর ওপর এই বরফ-প্রয়োগ করেন না। দেখা যায়, যে প্রাণীগুলোর ওপর বরফ প্রয়োগ করা হয়নি, সেগুলো বরং একটু দ্রুতই সেরে উঠেছে, যাদের পায়ে বরফ বেঁধে দেওয়া হয়েছিল সেগুলোর চেয়ে।

এ থেকে সিদ্ধান্ত হয়, আঘাতপ্রাপ্ত পেশিতে বরফ চিকিৎসা করলে বরং সেই পেশির স্বাভাবিক অবস্থায় ফিরতে একটু বেশিই সময় লাগে। গোটা পরীক্ষার বিষয়টি ব্যাখ্যা করেন Kobe University Graduate School of Health Sciences-এর professor of medicine Takamitsu Arakawa।  তিনি জানান, আমাদের শরীর জানে, কীভাবে দ্রুত সেরে উঠতে হয়। সূত্র: জিনিউজ

‘পুরুষ’ মমির গর্ভে সাতমাসের শিশু!

এক প্রাচীন মমি পরীক্ষা করে গবেষকেরা বলেছিলেন, এটি সম্ভবত কোনও পুরুষ পুরোহিতের মমি। কিন্তু এটির এক্স-রে এবং কম্পিউটার পরীক্ষার পরে সম্প্রতি বিজ্ঞানীদের অবাক। তাঁরা দেখেন, এটি সাত মাসের অন্তঃসত্ত্বা এক নারীর মমি! গবেষকেরা জানাচ্ছেন, এটিই হলো বিশ্বের প্রথম কোনও অন্তঃসত্ত্বা মহিলার মমি।

জানা গেছে, মমিটি ১৮২৬ সালে Warsaw পৌঁছেছিল। ওই কফিনটির উপরে খোদাই করা ছিল এক পুরোহিতের নাম। গবেষকদের পক্ষ থেকে নৃতত্ত্ববিদ ও প্রত্নতত্ত্ববিদ Marzena Ozarek-Szilke জানান, মমিটি পরীক্ষা করতে গিয়ে দেখি সেটির কোনও পুরুষাঙ্গ নেই! এদিকে স্তন আছে এবং লম্বা চুল। এবং তখনই আমরা আরও পরীক্ষা-নিরীক্ষা করে নিশ্চিত হই, এটি কোনও মহিলার মমি। এবং তিনি অন্তঃসত্ত্বা!

তাঁদের অনুমান, ওই মিশরীয় নারীর বয়স ২০-৩০ বছরের মধ্যে। গর্ভস্থ শিশুর করোটি পরীক্ষা করে তাঁদের মনে হচ্ছে, এর বয়স ২৬-২৮ সপ্তাহের মতো।

Journal of Archaeological Science-য়ে এ সংক্রান্ত গবেষণাপত্রটি বেরিয়েছে। সেখানে বলা হয়েছে, এই মমিটি থেকে প্রাচীন মিশরে অন্তঃসত্ত্বা মহিলাদের কী ধরনের চিকিৎসা দেওয়া হত, তার একটা ধারণা পাওয়া যাবে।

ওবায়দুল কাদের ও তার স্ত্রীর নির্দেশে আমাকে ও আমার ছেলেকে হত্যার চেষ্টা চলছে :

সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের ছোট ভাই বসুরহাট পৌরসভার মেয়র কাদের মির্জা তার নিজের ফেসবুক অ্যাকাউন্টে স্ট্যাটাসে অভিযোগ করেছেন, ওবায়দুল কাদের, তার স্ত্রী ইসরাতুন্নেসা কাদের, নিজাম হাজারীর নির্দেশে সন্ত্রাসীরা তাকে এবং তার ছেলেকে হত্যার জন্য সক্রিয় ভাবে মাঠে নেমেছে।

শুক্রবার (৩০ এপ্রিল) সন্ধ্যা সাড়ে ৭টার দিকে কাদের মির্জা তার ফেসবুক স্ট্যাটাসে এমন দাবি করেছেন।

কাদের মির্জা ফেসবুক স্ট্যাটাসে বলেন, ওবায়দুল কাদের, তার স্ত্রী ইসরাতুন্নেসা কাদের, নিজাম হাজারীর নির্দেশে সন্ত্রাসী মিজানুর রহমান বাদল, ফখরুল ইসলাম রাহাত, আজম পাশা রুমেল, বাস স্ট্যান্ডের চাঁদাবাজ সবুজ, টেকের মাদক সম্রাট সবুজ, মাহবুবর রশিদ মঞ্জু, কচি, খিজির হায়াত, আরিফ, আলাল, ঢাকার চাঁদাবাজ জুয়েল, ভূমিদস্যু শাহিন, টাকা চোরা রিমন, সন্ত্রাসী কানা রাজ্জাক, দাগনভূঁইয়ার সন্ত্রাসী জহিরুল ইসলাম তানভীর, রবেন্স, রনী, লিংকন, রিয়াদ এরা আমি ও আমরা সন্তানকে হত্যার জন্য সক্রিয় ভাবে মাঠে নেমেছে, আপনারা আমি ও আমরা সন্তানের জন্য দোয়া করবেন।

অপরদিকে, কাদের মির্জার স্ট্যাটাস নিয়ে উপজেলা আওয়ামী লীগ নেতা ফখরুল ইসলাম রাহাত বলেন, কাদের মির্জার সকল অভিযোগের কারণ হচ্ছে, বেপরোয়া মিথ্যা মন্তব্যে ওবায়দুল কাদের এবং তার স্ত্রীকে জড়িয়ে সে তাদের সমর্থন আদায়ে বাধ্য করতে চেষ্টা চালাচ্ছে।

বিডি-প্রতিদিন

ব্রাহ্মণবাড়িয়ায় হেফাজতের তাণ্ডবের ঘটনায় জড়িত ৬ জন গ্রেফতার

ব্রাহ্মণবাড়িয়ায় হেফাজতের তাণ্ডবের ঘটনায় জড়িত থাকার অভিযোগে নতুন করে ইসলামি আন্দোলনের নেতাসহ আরও ৬ হেফাজত কর্মী সমর্থককে গ্রেফতার করা হয়েছে।

ব্রাহ্মণবাড়িয়া জেলা পুলিশের বিশেষ শাখা থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

ব্রাহ্মণবাড়িয়ার অতিরিক্ত পুলিশ সুপার মোঃ রইস উদ্দিন জানান, শুক্রবার দিবাগত রাতে বিশেষ অভিযান চালিয়ে তাদেরকে গ্রেফতার করা হয়। তাদেরকে শনিবার ব্রাহ্মণবাড়িয়া আদালতের মাধ্যমে জেলা কারাগারে প্রেরণ করা হয়েছে।

পুলিশ জানায়, হেফাজতে ইসলামের আহ্বানে ব্রাহ্মণবাড়িয়ার বিভিন্ন মাদ্রাসার ছাত্ররা গত ২৭ মার্চ জেলা সদরে রাধিকা বাজারে মিছিল এবং রাস্তায় গাছের গুড়ি ও টায়ারে আগুন জালিয়ে রাস্তায় প্রতিবন্ধকতা সৃষ্টির ঘটনায় জড়িত ইসলামি আন্দোলন ব্রাহ্মণবাড়িয়া জেলা শাখার মহিলা ও পরিবার কল্যাণ সম্পাদক, জাতীয় শিক্ষক ফোরামের মাদ্রাসা বিষয়ক সম্পাদক কেন্দ্রীয় কমিটির মাওলানা নিয়াজুল করিমকে গ্রেফতার করেছে। তাছাড়াও আরো ৫ জনকে গ্রেফতার করা হয়।

পুলিশ ঘটনার সময় ধারণ করা স্থির চিত্র এবং সিসিটিভি ক্যামেরা ফুটেজ যাচাই-বাছাই করে অভিযুক্তদেরকে শনাক্ত করছে বলেও সংবাদ বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।

পুলিশ সূত্রে জানায়, হেফাজতে ইসলামের তাণ্ডবের ঘটনায় ব্রাহ্মণবাড়িয়া সদর থানায় সর্বমোট ৪৯ টি, আশুগঞ্জ থানায় ৪ টি ও সরাইল থানায় ২ টি সহ সর্বমোট ৫৫ টি মামলা দায়ের করা হয়েছে। এজাহারনামীয় আসামি সহ অজ্ঞাতনামা ৩০/৩৫ হাজার লোকের নামে মামলা হয়। এসকল মামলায় এপর্যন্ত ৩৯৮ জনকে গ্রেফতার করা হয়েছে।

রওশন এরশাদের জন্য দোয়া চাইলেন বিদিশা

বিরোধীদলীয় নেতা ও জাতীয় পার্টির (জাপা) প্রধান পৃষ্ঠপোষক রওশন এরশাদের সুস্থতা কামনা করে দোয়া চেয়েছেন হুসেইন মুহম্মদ এরশাদের সাবেক স্ত্রী বিদিশা সিদ্দিক। তিনি ফেসবুক স্ট্যাটাসে সবার কাছে রওশন এরশাদের জন্য দোয়া চান।

বিদিশা সিদ্দিক শুক্রবার রাতে নিজের ফেসবুক পেজে লেখেন, ‘বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ অসুস্থ অবস্থায় হাসপাতালে আছেন। সবাই তার জন্য দোয়া করবেন’।

অসুস্থ বোধ করায় গত বৃহস্পতিবার রাতে ঢাকার সম্মিলিত সামরিক হাসাপতালে (সিএমএইচ) ভর্তি করা হয় রওশন এরশাদকে।