টি-স্পোর্টসে আজকের আয়োজন

বাংলাদেশের প্রথম স্পোর্টস চ্যানেল টি-স্পোর্টস। দেশের খেলাধুলার পাশাপাশি এই চ্যানেল সার্বক্ষণিকভাবে সম্প্রচার করে চলেছে বিভিন্ন ক্রীড়া ইভেন্ট।

আজ টি-স্পোর্টসে যা যা দেখতে পাবেন…

বাংলাদেশ প্রিমিয়ার লিগ

রাত ৮টায় আরামবাগ বনাম মোহামেডান

ইংলিশ প্রিমিয়ার লিগ

রাত ১০-৩০ মিনিটে লিভারপুল বনাম ম্যানইউ

রাত ১-১৫ মিনিটে ম্যানসিটি বনাম ক্রিস্টাল প্যালেস

যে কারণে বাবরের বিরুদ্ধে ধর্ষণের মিথ্যা অভিযোগ করেছিলেন সেই তরুণী

পাকিস্তানের জাতীয় ক্রিকেট দলের অধিনায়ক বাবর আজমের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ করেছিলেন হামিজা মুখতার নামের এক তরুণী। লাহোরে সংবাদ সম্মেলন ডেকে তিনি অভিযোগ করেছিলেন, তাকে বিয়ের প্রতিশ্রুতি দিয়ে ধর্ষণ করা হয়েছিল। শুধু তাই নয়, গর্ভে সন্তান আসায় তাকে গর্ভপাতেও বাধ্য করেন বাবর।  তাকে নাকি মেরে ফেলার হুমকিও দিয়েছেন পাকিস্তান ক্রিকেটের অধিনায়ক।

বাবরের বিরুদ্ধে গুরুতর অভিযোগ করা হামিজা তার সব অভিযোগ তুলে নিয়েছেন। পাকিস্তানের সংবাদকর্মী সাজ সাদিক আজ শুক্রবার সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে একটি ভিডিও পোস্ট করেছেন। সেখানে দেখা যায়, হামিজা মুখতার আইনজীবীর সামনে এক ওকালতনামা সই করছেন। সেই আইনজীবী জানিয়েছেন, ‘কিছু বন্ধুর উসকানিতে, বিখ্যাত হতে’ বাবরের বিরুদ্ধে এমন গুরুতর অভিযোগ করেছিলেন হামিজা মুখতার।

ভিডিওতে দেখা যায় হামিজা মুখতারকে ওকালতনামার বিবৃতি পড়ে শোনান সেই আইনজীবী। বিবৃতিতে বলা হয়,  ‘কোনো চাপ ছাড়াই আমি এই বিবৃতি দিচ্ছি। কিছু বন্ধু আমাকে বলেছিল বাবরের বিরুদ্ধে মিথ্যা অভিযোগ করো, বিখ্যাত হয়ে যাবে। এরপর আমি এমন কোনো অভিযোগ করলে, আমার বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেওয়া উচিত।’

 

গতকাল বৃহস্পতিবার হামিজার অভিযোগ শুনানির পর অতিরিক্ত বিচারক মোহাম্মদ নাঈদ নাসিরাবাদ পুলিশকে বাবরের বিরুদ্ধে মামলা দাখিলের নির্দেশ দেন। গত ডিসেম্বরে পাকিস্তান অধিনায়কের বিরুদ্ধে আদালতে কয়েকটি অভিযোগ করেন হামিজা।

এদিকে, বাবরের আইনজীবী বলেছিলেন, হামিজা মুখতার তার মক্কেলকে ব্ল্যাকমেইল করছেন এবং অভিযোগ তুলে নেওয়ার জন্য ৪৫ লাখ রুপি দাবি করেছেন। পরে সেখান থেকে নেমে ১০ লাখ রুপি এবং শেষ পর্যন্ত ২ লাখ রুপিও দাবি করেছিলেন এই নারী।

বাংলাদেশ সফরে আসা ওয়েস্ট ইন্ডিজ শিবিরে করোনার হানা

বাংলাদেশ সফরে আসা ওয়েস্ট ইন্ডিজ লেগস্পিনার হেইডেন ওয়ালশ জুনিয়রের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। বর্তমানে স্বেচ্ছা-আইসোলেশনে আছেন তিনি। করোনায় আক্রান্ত হওয়ায় টাইগারদের বিপক্ষে আসন্ন তিন ওয়ানডে সিরিজ থেকে ছিটকে গেলেন তিনি।

বাংলাদেশে পৌঁছানোর আগে করোনা পরীক্ষায় নেগেটিভ আসে তার। তবে গত বুধবার (১৩ জানুয়ারি) ঢাকায় পিসিআর টেস্টে পজিটিভ রিপোর্ট আসে তার। পিসিআর টেস্টে নেগেটিভ রিপোর্ট না আসা পযর্ন্ত স্বেচ্ছা-আইসোলেশনে থাকবেন তিনি।

তবে সফরে থাকা ক্যারিবিয়ানদের আর কারও পজিটিভ রিপোর্ট আসেনি। আগামী ২০ জানুয়ারি ওয়ানডে ম্যাচ দিয়ে শুরু হবে বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজ সিরিজ। সফরে তিন ওয়ানডে ও দু’টি টেস্ট খেলবে ক্যারিবিয়ানরা।

ভারতের পানির সমস্যা মেটাতে জার্মান ফুটবলারের উদ্যোগ

ভারতের সুপার লিগে (আইএসএল) খেলে ভক্তদের নজর কেড়েছেন এসসি ইস্টবেঙ্গল দলের অন্যতম ভরসা জার্মান ফুটবলার মাত্তি স্টেইনম্যান। ভারতে বিশুদ্ধ পানির সমস্যা মেটাতে অভিনব উদ্যোগ নিয়েছেন এই ফুটবলার।

ম্যাচ চলাকালে প্রতি কিলোমিটার দৌড়নোর জন্য ১০ ডলার করে দান করবেন তিনি। এ জন্য হামবুর্গের ‘ভাইভা কন অ্যাগুয়া’ নামের একটি এনজিওর সঙ্গে চুক্তি করেছেন। চালু করেছেন ‘মাত্তি রানস ফর ওয়াটার’ নামের একটি কর্মসূচিও।

জানা গেছে, বিশ্বের বিভিন্ন দেশে বৃষ্টির পানি থেকে খাবার পানি তৈরির একাধিক প্রকল্পের সঙ্গে যুক্ত ‘ভাইভা কন অ্যাগুয়া’ নামের সংস্থাটি। পানি নিয়ে ভারতেও একাধিক প্রকল্পে কাজ করছে তারা। এ কথা জানতে পেরেই এগিয়ে এসেছেন ২৬ বছর বয়সী স্টেইনম্যান।

বিডি প্রতিদিন

আইপিএলের জন্যই চোট বাড়ছে ক্রিকেটারদের: ল্যাঙ্গার

পুরো অস্ট্রেলিয়া সফরেই টিম ইন্ডিয়াকে ভুগিয়েছে চোট ও আঘাতজনিত সমস্যা। মোহম্মদ সামি, উমেশ যাদব, লোকেশ রাহুল, হনুমা বিহারী, রবীন্দ্র জাদেজা- তালিকাটা অনেক দীর্ঘ। এমনকী অজি শিবিরেও চোটের ধাক্কা লেগেছে। টেস্ট সিরিজের প্রথম দু’টি ম্যাচে ছিলেন না ওপেনার ডেভিড ওয়ার্নার।

সিরিজে এত চোট ও আঘাতের জন্য অসময়ে আইপিএল আয়োজনকেই দায়ী করলেন অস্ট্রেলিয়ার হেড কোচ জাস্টিন ল্যাঙ্গার। ল্যাঙ্গার বলেন, এই সিরিজে অনেক খেলোয়াড় চোট পেয়েছে। সাদা বলের ক্রিকেটে চোট ও আঘাত আমাদের ভুগিয়েছে। আর টেস্ট সিরিজে ভারতকে ভোগাচ্ছে। আমরা এই ব্যাপারটি নিয়ে পরবর্তীতে অবশ্যই পর্যালোচনা করব। কিন্তু আমার মনে হয়, এবারের আইপিএল সঠিক সময়ে আয়োজন করা হয়নি। বিশেষ করে এই ধরনের গুরুত্বপূর্ণ সিরিজের আগে এই টুর্নামেন্ট আয়োজন ঠিক হয়নি।

এরপরই তাঁর সংযোজন, ‌আইপিএল আমিও পছন্দ করি। আমাদের ক্রিকেটারদের সাদা বলের ক্রিকেটে উন্নতিতে এই টুর্নামেন্টের অবদানও রয়েছে। তবে দুই দলই যেভাবে চোটের কবলে পড়েছে, তাতে আমার মনে হচ্ছে আইপিএল আয়োজনের সময় একদমই সঠিক ছিল না।

সিরিজের আগে আবারও ইনজুরিতে তাসকিন

প্রচুর পরিশ্রম করে বারবার নিজেকে ফিরে পাওয়া তরুণ পেসার তাসকিন আহমেদকে যেন পেয়ে বসেছে ইনজুরি। ঘরের মাঠে উইন্ডিজের বিপক্ষে সিরিজ শুরুর আগমুহূর্তে আবারও চোটে পড়েছেন ফর্মে থাকা এই পেসার। গতকাল সোমবার অনুশীলনে গিয়ে তার বাঁম হাতের আঙুলে বল লেগে ফেটে গেছে। আসন্ন সিরিজে তাসকিন তাই এখন অনিশ্চিত।

গতকাল সোমবার অনুশীলনের এক পর্যায়ে হাতে বল লাগলে আঙুলের মাঝখানে ফেটে যায় তাসকিনের। রাতেই তার হাতে সেলাই দেওয়া হয়েছে। আজকেই জানা যাবে, তাসকিনের চোট সারতে কতদিন লাগবে।

ফর্মহীনতা আর চোট মিলিয়ে দীর্ঘ সময় জাতীয় দলের বাইরে থাকা তাসকিন এবার বিসিবি প্রেসিডেন্ট’স কাপ ও বঙ্গবন্ধু টি-টোয়েন্টি টুর্নামেন্টে দুর্দান্ত পারফর্ম করে দলে ফিরেছেন। মাশরাফি না থাকায় মুস্তাফিজ-তাসকিনকে দিয়ে পেস আক্রমণ তৈরির একটা পরিকল্পনা ছিল। কিন্তু সবকিছু এখন ভেস্তে দিলো তার ইনজুরি।

দুর্ঘটনার কবলে শোয়েব মালিক

advertisement

পাকিস্তানের সাবেক অধিনায়ক ও তারকা অলরাউন্ডার শোয়েব মালিক সড়ক দুর্ঘটনার কবলে পড়েছেন। গতকাল রোববার রাতে পাঞ্জাবে পাকিস্তান সুপার লিগ-পিএসএলের ড্রাফট শেষে বাড়ি ফেরার পথে দুর্ঘটনার শিকার হন তিনি। দুর্ঘটনায় স্পোর্টস কারের সামনের অংশ পুরোটা দুমড়ে মুচড়ে গেলেও শোয়েবের মারাত্মক কোনো ক্ষতি হয়নি বলে জানা গেছে।

এ ঘটনায় রাতেই টুইট করে ৩৮ বছর বয়সী ক্রিকেটার লিখেছেন, ‘আমি পুরোপুরি ঠিক আছি…। এটা কেবল একটা দুর্ঘটনা ছিল এবং সৃষ্টিকর্তা রক্ষা করেছেন।’

ভক্তদের সবাইকে ধন্যবাদ দিয়ে শোয়েব মালিক বলেন, ‘সবাই যে ভালোবাসা দেখিয়েছেন আমি তার জন্য কৃতজ্ঞ।’

গ্রিজম্যান-মেসির জোড়া গোল, বার্সার জয়রথ ছুটছেই

লা লিগায় টানা আট ম্যাচে জয় পেয়েছে বার্সেলোনা। আতোঁয়া গ্রিজম্যান ও লিওনেল মেসির জোড়া গোলে গ্রানাদাকে ৪-০ গোলের বড় ব্যবধানে হারিয়েছে কাতালানরা।

শনিবার (৯ জানুয়ারি) রাতে নিউইভো লস ক্রিমিনেস স্টেডিয়ামে ম্যাচের শুরু থেকেই বল দখলে আধিপত্য দেখায় বার্সা। শুরু থেকেই গ্রানাদার রক্ষণে চাপ তৈরি করে তারা। ম্যাচের ১২ মিনিটে এগিয়ে যায় বার্সা। পেনাল্টি বক্সের বাহির থেকে সতীর্থের নেওয়া শট গ্রানাদার ডিফেন্ডারের গায়ে লেগে দিক পরিবর্তন করে অরক্ষিত থাকা আতোঁয়া গ্রিজম্যানের কাছে বল চলে যায়। বাম পায়ের শটে বল জালে পাঠান এই ফরাসি স্ট্রাইকার।

ম্যাচের দ্বিতীয় সাফল্য আসে ম্যাচের ৩৫ মিনিটে। থ্রু পাস ধরে বল নিয়ে এগিয়ে যান গ্রিজম্যান। পেনাল্টি বক্সে কিছুটা ফাঁকা জায়গা দাঁড়িয়ে থাকা লিওনেল মেসির দিকে বল বাড়িয়ে দেন তিনি। সামনে থাকা দুই ডিফেন্ডারের ফাঁক দিয়ে বাম পায়ের শটে গোলরক্ষককে পরাস্ত করেন বার্সা অধিনায়ক।

দুই গোলের লিড পাওয়া বার্সার ব্যবধান বাড়ান মেসি। ৪২ মিনিটে মেসির নেওয়া ফ্রি কিক গ্রানাদার গোলরক্ষক আটকাতে পারেননি। ফলে ৩-০ গোলের লিড নিয়ে বিরতিতে যায় বার্সেলোনা। ৬৩ মিনিটে চতুর্থ গোলের দেখা পায় তারা। পেনাল্টি বক্সের ডান দিক দিয়ে উসমান দেম্বেলের দেওয়া ক্রস নিয়ন্ত্রণে নিয়ে ডান পায়ের শটে গোল করেন গ্রিজম্যান।

এই গোলের পর ৬৪ মিনিটে মেসিকে তুলে নেন বার্সা কোচ রোনাল্ড কোম্যান। ম্যাচের ৭৮ মিনিটে বার্সার ব্রাথয়েটকে ফাউল করায় সরাসরি লাল কার্ড দেখে মাঠ ছাড়েন গ্রানাদার ডিফেন্ডার জেসুস ভেলিজো।

এই জয়ে ১৮ ম্যাচে ৩৪ পয়েন্ট নিয়ে পয়েন্ট তালিকার তৃতীয় স্থানে উঠে এসেছে বার্সেলোনা।

বিডি প্রতিদিন

ঐতিহাসিক লর্ডস স্টেডিয়াম এখন করোনাভাইরাসের টিকাদান কেন্দ্র

করোনাভাইরাসের হানায় বিপর্যস্ত ইংল্যান্ড। দেশটিতে নতুন করে বেড়েছে করোনার প্রকোপ। যদিও গেল সপ্তাহ থেকে সেখানে করোনার টিকাদান কর্মসূচি শুরু হয়েছে। আর এই টিকাদানের কেন্দ্র হিসেবে ব্যবহার করা হচ্ছে ইংল্যান্ডের হোম অব ক্রিকেট খ্যাত লর্ডস স্টেডিয়ামকে। সেখানে স্থানীয় বাসিন্দা ও স্বাস্থ্যকর্মীরা টিকা নিচ্ছেন। শুক্রবার সহস্রাধিক লোক লর্ডস গ্রাউন্ড কেন্দ্র থেকে করোনাভাইরাসের টিকা নিয়েছেন।

মূলত মেরিলেবন ক্রিকেট ক্লাব (এমসিসি) ও হেলথ কেয়ার সেন্ট্রাল লন্ডনের যৌথ উদ্যোগে লর্ডসকে টিকাদান কেন্দ্র হিসেবে ব্যবহার করা হচ্ছে।

এ বিষয়ে এমসিসি’র সেক্রেটারি ও প্রধান নির্বাহী গাই ল্যাভেন্ডার বলেছেন, ‘আমরা আসলে করোনার এই মহামারির সময়ে, বিশেষ করে টিকাদান কর্মসূচিকে প্রমোট করতে চাচ্ছি। হাসপাতাল ও স্থানীয়দের সহায়তা করতে চাচ্ছি। আমরা ভাগ্যবান যে লর্ডস ক্রিকেট গ্রাউন্ডকে টিকাদান কেন্দ্র হিসেবে ব্যবহার করার যাবতীয় সুযোগ-সুবিধাই রয়েছে। করোনার এই সময়ে জাতীয় স্বাস্থ্যসেবাকে (এনএইচএস) সহায়তা করতে পেরে আমরা আনন্দিত। আমরা আমাদের এই সহযোগিতা অব্যাহত রাখতে চাই।’

অবশ্য কেবল লর্ডসই নয়, ইংল্যান্ডের আরো বেশ কয়েকটি স্পোর্টস ভেন্যুই টিকাদান কেন্দ্র হিসেবে ব্যবহৃত হচ্ছে। তার মধ্যে উল্লেখযোগ্য অল ইংল্যান্ড ক্লাব। যেখানে উইম্বলডন টেনিস চ্যাম্পিয়নশিপ হয়ে থাকে।

বিডি প্রতিদিন

ক্লাব বিশ্বকাপ থেকেই ফুটবলের নতুন নিয়ম চালুর সিদ্ধান্ত ফিফার

ক্রিকেটের পর কনকাশন বদলি চালু হচ্ছে ফুটবলেও। ভবিষ্যৎ পরিকল্পনার অংশ হিসেবে আসছে ফেব্রুয়ারিতে কাতারে অনুষ্ঠিতব্য ক্লাব বিশ্বকাপে পরীক্ষামূলকভাবে প্রয়োগের সিদ্ধান্ত নিয়েছে ফিফা।

শুক্রবার ফিফা ওয়েব সাইডে এক বিবৃতিতে নিশ্চিত করা হয় বিষয়টি।

ফুটবলের নিয়ম তৈরির সংগঠন আইএফএবি থেকে সবুজ সংকেত আসে গতমাসে। তারপরই ফিফা কনকাশন বদলির সিদ্ধান্ত নেয়।

এই নিয়মে, বদলির কোটা পূরণ হওয়ার পরও কোনও ফুটবলার মাথায় আঘাত পেলে তার পরিবর্তে আরেকজন খেলতে পারবে। এবারের ক্লাব বিশ্বকাপ শুরু হবে ফেব্রুয়ারি মাসের ১ থেকে চলবে ১১ ফেব্রুয়ারি পর্যন্ত।

বিডি প্রতিদিন